মৈত্রী ভাবনা হল সকলের প্রতি মৈত্রী ভাব পোষণ করা।



মৈত্রী ভাবনা হল সকলের প্রতি মৈত্রী  কামনা করা। মনের গভীরে যদি কারও প্রতি ঘৃণা, ক্ষোভ, হিংসা, লুকিয়ে থাকে কিংবা কারও সাথে শত্রুভাবাপন্ন সম্পর্ক বিদ্যমান থাকে তা বিদুরিত করতে মৈত্রী ভাবনা করতে হয়। এই ভাবনার গুণাগুণ বর্ণণাতীত। একাগ্রতার সাথে সঠিক পন্থায় ভাবনা অনুশীলন করলে এর ফল প্রত্যক্ষ। মৈত্রী ভাবনার বিভিন্ন পদ্ধতি প্রচলন রয়েছে । তন্মধ্যে একটি পদ্ধতি সংক্ষেপে বর্ণনা করা হল।
মৈত্রী ভাবনা শুরুর নিয়মাবলীঃ
ভাবনা শুরুর পূর্বে হাতমূখ ধুয়ে  সম্ভব হলে গোসল করে প্রস্তুতি নিতে হবে। পরিচ্ছন্ন পোষাক পরিধান করলে মন নিবিষ্ঠ হবে এবং ভাবনা করতে সুবিধা হবে। এরপর ত্রিশরণ গ্রহণ করে ভাবনা শুরু করতে হবে,সম্ভব হলে পঞ্চশীল অধিস্থান করে নিতে পারেন। এরপর নিরিবিলি একটা জায়গা নির্বাচন করে ভদ্রাসনে কিংবা পদ্মাসনে কোমর সোজা রেখে বসতে হবে। কোলের উপরে বাম হাতের তালুর উপর ডান হাত রাখতে হবে। উভয় হাতের তালু উর্দ্ধমূখী থাকবে এবং দুচোখ আলতো করে বন্ধ রাখতে হবে। এবার মনে মনে বলুন-
.          আমি সুখী হই, রোগমুক্ত হই, বিপদমুক্ত হই, শত্রুমুক্ত হই সুখে জীবন যাপন করি(এভাবে ৩/৫ মিনিট মনে মনে আবৃত্তি করতে করতে ভাবনা করুন)।
.          আমার অনুরূপ আমার বাবা-মাও সুখী হোক, রোগমুক্ত হোক, বিপদমুক্ত হোক, শত্রুমুক্ত হোক সুখে জীবন যাপন করুক(এভাবে ৩/৫ মিনিট মনে মনে আবৃত্তি করতে করতে ভাবনা করুন)।
.          এরপর ভাবুন, আমার শিক্ষকবৃন্দ এবং বয়োজ্যষ্ঠগণও আমার অনুরূপ সুখী হোক, রোগমুক্ত হোক, বিপদমুক্ত হোক, শত্রুমুক্ত হোক সুখে জীবন যাপন করুক(এভাবে ৩/৫ মিনিট মনে মনে আবৃত্তি করতে করতে ভাবনা করুন)।
.          আমার অনুরূপ আমার ভাই-বোন, আত্মীয়-স্বজনরাও সুখী হোক, রোগমুক্ত হোক, বিপদমুক্ত হোক, শত্রুমুক্ত হোক সুখে জীবন যাপন করুক(এভাবে ৩/৫ মিনিট মনে মনে আবৃত্তি করতে করতে ভাবনা করুন)।
.          আমার অনুরূপ আমার বন্ধুরাও সুখী হোক, রোগমুক্ত হোক, বিপদমুক্ত হোক, শত্রুমুক্ত হোক সুখে জীবন যাপন করুক(এভাবে ৩/৫ মিনিট মনে মনে আবৃত্তি করতে করতে ভাবনা করুন)।
.          এরপর আপনার পরিচিত কিন্তু ঘনিষ্ঠ নন্ এমন ব্যক্তিদের মঙ্গল কামনা করে ভাবুন- আমার অনুরূপ তারাও সুখী হোক, রোগমুক্ত হোক, বিপদমুক্ত হোক, শত্রুমুক্ত হোক সুখে জীবন যাপন করুক(এভাবে ৩/৫ মিনিট মনে মনে আবৃত্তি করতে করতে ভাবনা করুন)।
.          সবশেষে, যে/যাদের সাথে আপনার সুসম্পর্ক নেই, যে/যাদের আপনি সহ্য করতে পারেন না অথবা আপনাকে সহ্য করতে পারে না, শত্রুতা সম্পর্ক বিদ্যমান তাদের মঙ্গল কামনা করে ভাবুন- তারাও সুখী হোক, রোগমুক্ত হোক, বিপদমুক্ত হোক, শত্রুমুক্ত হোক সুখে জীবন যাপন করুক(এভাবে ৩/৫ মিনিট মনে মনে আবৃত্তি করতে করতে ভাবনা করুন)।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন